বাংলাদেশ - অভিধান

Widgets

11:37 AM
0


বাংলাদেশ। আরো সঠিকভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি দেশ। দেশটির উত্তর, পূর্ব ও পশ্চিম পাশে ভারত আর দক্ষিণে মিয়ানমার ও চিকেন নেক করিডোর (শিলিগুড়ি করিডোর) ঘেঁষে নেপাল আর ভুটান। আরও দক্ষিণে বঙ্গোপসাগর। ১৬ কোটি জনসংখ্যা নিয়ে পৃথিবীর অষ্টম জনবহুল দেশ হওয়ার পাশাপাশি বাংলাদেশ বর্তমানে পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলোর একটি। প্রতিবেশী ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার সঙ্গে সঙ্গে এদেশেও রয়েছে বাঙালি কৃষ্টি।


বর্তমানে বাংলাদেশের যে সীমানা রয়েছে তা ১৯৪৭ এ ভারত-পাকিস্তান ভাগের সময় ইসলাম ধর্মভিত্তিক রাষ্ট্র পাকিস্তানের পূর্ব প্রদেশ হিসেবে জন্ম নেয়। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মাঝে দূরত্ব ছিল ১৪০০ কিলোমিটার। এই দুই প্রদেশের মধ্যে ভাষা, কৃষ্টি ও সংস্কৃতিক চাহিদা নিয়ে শুরু থেকেই পার্থক্য ছিল। শেষ দিকে এসে পশ্চিম পাকিস্তানের বৈষম্য সূচক আচরণ, রাজনৈতিক ক্ষমতা লোপাটের চেষ্টা ইত্যাদি কারণে ১৯৭১ সালে জনসাধারণের সরাসরি হস্তক্ষেপে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে পশ্চিম পাকিস্তান জন্ম নেয় বাংলাদেশ হয়ে।



সংবিধান মতে বাংলাদেশ 'জাতীয় সংসদ' নামক জনগন নির্বাচিত একতাবদ্ধ সংসদীয় গণতন্ত্র। বিশ্বের সর্বৃবহৎ ব-দ্বীপের এই দেশটিতে ইসলাম (৮৯%), হিন্দু (৮%), বৌদ্ধ (১%) এবং খ্রিস্টান (০.৫%) ও অন্যান্য ধর্মাবলম্বিদের বসবাস।

(পোষ্টটি এডিট করতে চাইলে অনুগ্রহ করে কমেন্টে লিখুন।)
Newer Post
Previous
This is the last post.